Important Tips Gram Panchayat Job Exam 2024 – গ্রাম পঞ্চায়েতে চাকরীর পরীক্ষা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ টিপস্

Important Tips Gram Panchayat Job Exam 2024 – গ্রাম পঞ্চায়েতে চাকরীর পরীক্ষা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ টিপস্: পশ্চিমবঙ্গ গ্রাম পঞ্চায়েতে চাকরির জন্য যে সমস্ত চাকরিপ্রার্থীরা ইতিমধ্যেই রেজিস্ট্রেশন করে নিয়েছেন আজকের প্রতিবেদনে তাদের জন্য রইল পরীক্ষার সংক্রান্ত কিছু বিশেষ টিপস্। কিভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে, কোন কোন বিষয়ের কোন কোন দিকগুলি নজরে রাখতে হবে, কম্পিউটার টেস্ট কিভাবে কত নম্বর থাকবে, এইসব কিছু নিয়েই আজকের প্রতিবেদন।

Whatsapp গ্রুপে যুক্ত হন
Telegram গ্রুপে যুক্ত হন
Important Tips Gram Panchayat Job Exam 2024
Important Tips Gram Panchayat Job Exam 2024

গ্রাম পঞ্চায়েতে চাকরীর পরীক্ষা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ টিপস্ (Important Tips Gram Panchayat Job Exam 2024)

পূর্ব ঘোষণানুযায়ী রাজ্য সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরে ৬,৬৫২টি পদে নিয়োগের রেজিস্ট্রেশন কার্য এতদিনে আপনারা অনেকেই সম্পন্ন করে নিয়েছেন। এখন যেকোন দিন থেকে শুরু হয়ে যাবে অনলাইন ফর্ম ফিল আপ পর্ব। যার আপডেট আপনারা সাথে সাথে Eduবাংলাতে পেয়ে যাবেন। যার জন্য আপনাদেরকে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রামের কোন একটি গ্রুপে জয়েন হয়ে থাকতে হবে। যাই হোক শুধু ফর্ম ভরা নয়, বসতে হবে পরীক্ষাতেও। লক্ষ লক্ষ পরীক্ষার্থীর সঙ্গে লড়াই করে ছিনিয়ে আনতে হবে সাফল্যকেও। কীভাবে সাফল্যকে কারায়ত্ব করা সম্ভব?

প্রথমেই বলব, এই পরীক্ষার সিলেবাস মোটের উপর সংক্ষিপ্ত। মোট নম্বর ও তার বিষয়ভিত্তিক বিভাজনও অনেকটাই কম। সর্বোপরি বয়সের ঊর্ধ্বসীমাও বেশি। তাই একে পাখির চোখ করে এগোলে সাফল্য দূর অস্ত নয়।

(১) ইংরাজি: বরাদ্দ মাত্র ২৫ নম্বর। এই ভাষার দুই অলঙ্কার গ্রামার ও ভোকাবুলারি, এই উভয় বিষয়ের উপরেই জোর দিতে হবে। গ্রামারপার্টে ফুল মার্কস তুলতেই হবে। আর নতুন নতুন শব্দ যোগ করে শব্দের ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করতে হবে। একটি ইংরাজি সংবাদপত্র খুঁটিয়ে পড়ে তার নির্যাস সংগ্রহে রাখতে হবে। ‘সিনট্যাক্স’ ও ‘ইউসেজ’-এর সূক্ষ্মাতিসূক্ষ্ম নিয়মগুলিকে আরো সুদৃঢ়ভাবে করায়ত্ব করতে হবে।

(২) বাংলা: বরাদ্দ মাত্র ২৫ নম্বর। নিজেদের মাতৃভাষা বলে পরীক্ষার্থীরা এই পেপারটিকে সিরিয়াসলি নেয় না। অনেকটা ‘জলবৎ তরলং’ বা ‘স্টেজে মেরে দেব’- এরকম একটা ভাবভঙ্গিমা লক্ষ্য করা যায়। কিন্তু এই পত্রটিতেও যথেষ্ট গুরুত্ব দিয়ে প্রস্তুতি নিতে হবে। সিলেবাস মোটামুটি ব্যাকরণভিত্তিক হলেও, ডেসক্রিপটিভ টাইপের প্রশ্ন যে থাকবে না সে গ্যারান্টি কোথায়? তাই ব্যাকরণ চর্চা ও বর্ণনামূলক লিখনশৈলীর অনুশীলনও যুগপৎ চালাতে হবে। সুন্দর হস্তাক্ষর ও গুরুচণ্ডালী দোষ বর্জিত লেখা নম্বরে বাড়তি বোনাস এনে দিতে পারে। নিরন্তর মৌলিক লেখার অনুশীলন চালিয়ে যেতে হবে।

পশ্চিমবঙ্গ গ্রাম পঞ্চায়েত পরীক্ষার সমস্ত প্র্যাকটিস সেট পাওয়ার জন্য নিচের ছবিতে ক্লিক করুন↓↓↓

West Bengal Gram Panchayat all Practice Set
West Bengal Gram Panchayat all Practice Set

(৩) পাটিগণিত: বরাদ্দ নম্বর ২৫। ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত সকল প্রকারের পাটিগণিত যথোপযুক্ত গুরুত্ব সহকারে অনুশীলন করতে হবে। নাম্বার সিস্টেম থেকে শুরু করে ব্রড টাইপের প্রতিটি চ্যাপ্টার একাধিক বার অনুশীলন করতে হবে। সঙ্গে পরিমিতি ও বীজগণিতটাও একটু দেখে যেতে হবে। প্রয়োজনীয় ফর্মুলাগুলিকেও নখদর্পণে রাখতে হবে। অঙ্ক মুখস্থ নয়, কনসেপশন ক্লিয়ার করতে হবে। প্রয়োজনে শর্টকাট মেথডের সাহায্য নিতে হবে। অবিরাম অনুশীলনে শৈথিল্য, যেন বাধা না – হয়ে না দাঁড়াতে পারে।

(৪) সাধারণ জ্ঞান: বরাদ্দ নম্বর ১০। জোর দিতে হবে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন, মহিলা ও শিশুবিকাশ, গ্রামীণ অর্থনীতি ও পরিবেশ, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, কেন্দ্র ও রাজ্য সরকারের নানাবিধ জনকল্যাণুলক প্রকল্প, সমবায় সমিতি, মহিলা স্বনিযুক্তি গোষ্ঠী ও কাদান, মিড ডে মিল কর্মসূচী, স্বাক্ষরতা মিশন, কারেন্ট অ্যাফেয়ার্স প্রভৃতি বিষয়ের ওপর। বেসিক জি.কে থেকে প্রশ্ন না আসার সম্ভাবনাই বেশি।

(৫) কম্পিউটার টেষ্ট ও ভাইবা: কম্পিউটার টেস্ট এবং ভাইভাতে বরাদ্দ নম্বর যথাক্রমে ৫ ও ১০। লিখিত পরীক্ষায় কোয়ালিফাই করবার পরে এবিষয় দুটি নিয়ে সিরিয়াসলি পড়াশোনা শুরু করতে হবে।

যাঁরা WBCS, ক্লার্কশিপ, মিসলেনিয়াস, ICDS প্রভৃতি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের এই পরীক্ষায় সাফল্যলাভের সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল।