
WB Primary TET পরীক্ষার প্রস্তুতির জন্য শিক্ষণ ও মনোবিজ্ঞান বিভাগের সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর এক জায়গায়! এই ব্লগ পোস্টে WB Primary TET পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে, (ডিইএলইডি পরীক্ষায় বিগত বছরগুলিতে এই প্রশ্নগুলি বহুবার এসেছে)। যা তাদের প্র্যাকটিসে সাহায্য করবে এবং পরীক্ষায় সফলতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
WB Primary TET প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর:
১। শিশুকেন্দ্রিক শিক্ষণ কৌশল বলতে আপনি কী বোঝেন? [2014-16]
উত্তর: শিশুর বুদ্ধি, আগ্রহ, অনুভূতি, তার চলন ক্ষমতার প্রতি নজর রেখে শিখন পরিবেশ গড়ে তোলা এবং শিশু যাতে তার ইচ্ছানুযায়ী সেই পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়া করে শিখতে এবং অভিজ্ঞতা অর্জন করে তাকেই শিশুকেন্দ্রিক শিক্ষণ-কৌশল বলে। যেমন-কিন্ডারগার্টেন এবং মন্ডেসরি শিক্ষণ কৌশল।
২। সামাজিকীকরণ কী?[2014-16, 2017-19]
উত্তর: সামাজিকীকরণ হল একটি সামাজিক প্রক্রিয়া, যার মাধ্যমে একজন ব্যক্তি সামাজিক নিয়মাবলি শেখার মাধ্যমে এবং অন্যের থেকে নিজের সম্পর্কে জেনে নিজের স্বভাবের বিকাশ ঘটায়। এর দ্বারা মানব শিশু ক্রমশ ব্যক্তিত্বপূর্ণ সামাজিক মানুষে পরিণত হয়।
৩। এরিকসনের মনোসামাজিক বিকাশ সূত্রের ভিত্তিতে ‘Generativity’ বলতে কী বোঝায়?[2015-17]
উত্তর: এরিকসনের মতে 35 থেকে 65 বছরের ব্যক্তির সঙ্গে Generativity বা সৃজনশীলতা দেখা দেয়। এই স্তরের ব্যক্তিদের মধ্যে অপরের মঙ্গল কামনা এবং পরবর্তী প্রজন্মের শিশুদের উপর সামাজিক মূল্যবোধ হস্তান্তর করা তাদের দায়িত্ব বলে তারা মনে করে। একেই Generativity বলে।
4। Gender role বলতে কী বোঝেন? [2015-17]
উত্তর: জেন্ডার ভূমিকা হল সামাজিক এবং আচরণগত আদর্শ, যা নির্দিষ্ট সমাজে পুরুষ বা মহিলারা সামাজিক বা পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে সঠিক বলে বিবেচনা করে। এ ব্যতীত নির্দিষ্ট সংস্কৃতির পুরুষ বা মহিলাদের দৃষ্টিভঙ্গি, কর্মধারা এবং ব্যক্তিত্বের সংলক্ষণ জেন্ডার ভূমিকার অন্তর্ভুক্ত।
5। শিশুর সামাজিকীকরণে পরিবারের ভূমিকা কী?[2016-18, 2020-22]
উত্তর: পরিবার সমাজের সবচেয়ে প্রাচীন ও দীর্ঘস্থায়ী সংগঠন। পরিবারেই শিশুর সামাজিকীকরণের শুরু। শৈশবকালে শিশুর যেসব অভিজ্ঞতা বা সামাজিক শিক্ষার দরকার হয়, তা সে পারিবারিক পরিবেশেই লাভ করে। জীবনের শুরু থেকেই পারিবারিক পরিবেশের মধ্যে শিশুর জৈবিক-মানসিক আশা-আকাঙ্ক্ষাসমূহ পরিতৃপ্ত হয়ে থাকে। পরিবারের আবেগময় পরিবেশে শিশুর সামাজিকীকরণ স্বতঃস্ফূর্তভাবে ঘটে।
6। অধিসত্ত্বা (Super Ego) বলতে কী বোঝায়? [2018-20]
উত্তর: মনোবিশ্লেষণের জনক সিগমুন্ড ফ্রয়েড মানব মনকে বিশ্লেষণ করতে গিয়ে বলেছিলেন যে, মানুষের ব্যক্তিত্ব বা আচরণের উপর তিনটি মানসিক শক্তি প্রভাব ফেলে, এগুলি হল-ইদ (id), ইগো (Ego) এবং সুপার-ইগো (Super-ego) বা অধিসত্ত্বা। অধিসত্ত্বা ব্যক্তিত্বের নৈতিক উপাদান এবং নৈতিক মানগুলির সাহায্যে অহং-কে পরিচালিত করে। সমালোচনা এবং নিষেধাজ্ঞার দ্বারা মানুষের বিবেক তৈরি করে। এর ইতিবাচক আকাঙ্ক্ষা এবং আদর্শ কোনো ব্যক্তির ব্যক্তিসত্তার পরিচয় দেয়।
৭। সামাজিকীকরণ প্রক্রিয়ার দুটি বৈশিষ্ট্য লিখুন। [2018-20]
উত্তর: সামাজিক প্রত্যাশা অনুযায়ী আচরণ করার ক্ষমতা অর্জন করা এবং সামাজিক রীতিনীতিতে অভ্যস্ত হওয়াকে সামাজিকীকরণ বলা হয়। সামাজিকীকরণে তিনটি প্রক্রিয়া অন্তর্ভুক্ত। যদিও এই প্রক্রিয়াগুলির মধ্যে পার্থক্য দেখা যায় তবে পরস্পর পরস্পরের সঙ্গে এত ঘনিষ্ঠ যে কোনো একটি প্রক্রিয়া আশাপূরণ না হলে সামাজিকীকরণ নিম্নমানের এই প্রক্রিয়াগুলি হল-সমাজ অনুমোদিত আচরণ করা, সামাজিক ভূমিকা পালন এবং সামাজিক দৃষ্টিভঙ্গির বিকাশ।
৮। ইগো বা অহমের দুটি বৈশিষ্ট্য লিখুন।[2019-21]
উত্তর: ইগো বা অহমের দুটি বৈশিষ্ট্য হল-ইগো পরিচালিত হয় বাস্তবের দ্বারা। ইগো সর্বদা বিচার বুদ্ধিসম্পন্ন ও যুক্তিধর্মী হয়।
৯। ‘Internalisation’ বলতে কী বোঝেন? [2015-17]
উত্তর: Internalisation বা অভ্যন্তরীকরণ হল বিশ্বায়ন (Globalisation) -এর বিপরীত প্রক্রিয়া। ভারতবর্ষে অভ্যন্তরীকরণ বলতে বোঝায় বৈচিত্র্যের মধ্যে ঐক্যস্থাপন। ভৌগোলিক পার্থক্য, ধর্মীয়, সংস্কৃতি এবং ভাষাগত পার্থক্য সত্ত্বেও আমরা সকলেই ভারতবাসী-এই মানসিকতা গঠন করাকেই অভ্যন্তরীকরণ বলা হয়।
১০। ‘আত্মবোধ’ (Self Concept) বলতে কী বোঝায়?
[2018-20]
উত্তর: সহজভাবে বলা যায় আত্মবোধ (Self Concept) হল বাক্তির নিজের প্রতিচ্ছবি (Self Image)। এর মধ্যে অন্তর্ভুক্ত আছে ব্যক্তির শারীরিক, মানসিক, সামাজিক এবং প্রাক্ষোভিক বৈশিষ্ট্যাবলি, ব্যক্তির উচ্চাকাঙ্ক্ষা এবং তার পারদর্শিতাসমূহ। আত্মবোধ শব্দটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়, সাধারণভাবে আত্মবোধের তিনটি উপ-শ্রেণি আছে-সেলফ ইমেজ (Self Image), আত্মমর্যাদা (Self Esteem) এবং আত্ম-উৎকর্ষতা (Self Efficacy)!
১১. আত্মমর্যাদা বোধ-এর একটি গুরুত্ব লিখুন। [2018-20, 2020-22]
উত্তর: ব্যক্তির অহং-বোধ বা আত্মমর্যাদাবোধের সঙ্গে তার কতকগুলি মূল্যবোধ (Values) যুক্ত থাকে। আর এই মূল্যবোধগুলি ব্যক্তিজীবনের বিভিন্ন অভিজ্ঞতার মধ্যে দিয়ে গঠিত হয়। আত্মমর্যাদাবোধ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীর চারিত্রিক বৈশিষ্ট্য গড়ে তোলে।
১২. প্রাথমিক স্তরে শিশুদের প্রক্ষোভ বিকাশের দুটি বৈশিষ্ট্য লিখুন।
উত্তর: প্রাথমিক স্তরে শিশুদের প্রক্ষোভ বিকাশের দুটি বৈশিষ্ট্য হল- এই স্তরের শিশুরা চিন্তাভাবনা মুস্ত হয় এবং তাদের মধ্যে আনন্দ, উজ্জ্বলতা যথেষ্ট পরিমাণে পরিলক্ষিত হয়। শিশুরা সমাজ পরিস্থিতি অনুযায়ী আবেগ নিয়ন্ত্রণ করতে পারে।
১৩. প্রাক্-বিদ্যালয় স্তরের শিশুদের আবেগের বৈশিষ্ট্যগুলি সংক্ষেপে লিখুন। [2016-18]
উত্তর: শিশুর প্রাক-বিদ্যালয় জ্বর বলতে বোঝায় ও বছর থেকে 5 বছর। বিকাশের এই স্তরে প্রাক্ষোভিক বিকাশ বিশেষভাবে লক্ষণীয়। এই বয়সে প্রক্ষোভের বিশেষ কিছু বৈশিষ্ট্য দেখা যায়, যেমন-খুব ঘন ঘন প্রক্ষোভ দেখা যায়। প্রক্ষোভের খুব দ্রুত পরিবর্তন ঘটে। একটি ক্রন্দনরত শিশুকে ‘চকোলেট’ দিলে সঙ্গে সঙ্গেই তার মুখে হাসি দেখা যায়। সাধারণত মূর্ত বস্তুকে কেন্দ্র করেই প্রক্ষোভ গড়ে ওঠে। এই বয়সে উদ্দীপকের মাত্রা অনুযায়ী প্রক্ষোভের মাত্রা স্থির হয় না। সর্বদাই প্রক্ষোভ চড়া মাত্রায় থাকে।
১৪. শিশুদের ক্ষেত্রে ভয় উৎপাদক উদ্দীপকগুলি কী? [2016-18; 2017-19; 2018-2020]
উত্তর: শিশুর ভয়ের উদ্দীপকগুলি হল-(1) উচ্চশব্দ, (ii) জীবজন্তু; (iii) অন্ধকার ঘর, (iv) উচ্চস্থান, (v) হঠাৎ পড়ে যাওয়া, (vi) একা থাকা, (vii) অপরিচিত ব্যক্তির আচরণ প্রভৃতি। প্রথমত, কোনো একটি অবস্থা বা পরিস্থিতি প্রত্যক্ষণ, স্মরণ বা কল্পনা করলে ব্যক্তি বিচলিত হয়। যেমন-সাপ দেখলে আমরা বিচলিত হই। দ্বিতীয়ত, এই বিচলিত অবস্থা আমাদের মধ্যে সন্তোষ বা অসন্তোষজনক অনুভূতির সৃষ্টি করে। যেমন-সাপ দেখা আমাদের মধ্যে অসন্তোষজনক অনুভূতির সৃষ্টি করে। তৃতীয়ত, এই অনুভূতি প্রক্ষোভে রূপ পায় এবং আমাদের মধ্যে কর্ম প্রবৃত্তির সূচনা করে। এর জন্যই সাপ দেখলে আমাদের মধ্যে ভয়ের প্রক্ষোভ সৃষ্টি হয় এবং আমরা নিরাপদ আশ্রয়ের দিকে পালিয়ে যাই।
১৫. মায়ের থেকে বঞ্ছিত থাকলে শিশুর কী কী ফলশ্রুতি হয়? [2016-18]
উত্তর: মায়ের থেকে বঞ্চিত থাকলে শিশুর মধ্যে যে সকল বিরূপ প্রতিক্রিয়া লক্ষ করা যায় তা হল-
- প্রথম অবস্থায় শিশু মায়ের অনুপস্থিতি তীব্রভাবে বিরোধিতা করে। সে হাত-পা ছুড়ে কান্নাকাটি করে, খেতে চায় না, ঘুমাতে চায় না ইত্যাদি।
- দ্বিতীয় অবস্থায় শিশু মায়ের প্রত্যাবর্তনের আশা ছেড়ে দেয়। আশেপাশে জিনিস ও শিশুদের প্রতি মনোযোগ দিলে তবে শিশু অপেক্ষাকৃত শান্ত হয় ও মায়ের ব্যাপারে নিরুৎসাহ হয়ে পড়ে।
- তৃতীয় পর্যায়ে সব কিছু ছেড়ে অনেকটা নিরুৎসাহ হয়ে পড়ে। মায়ের কথা ভুলে যায়।
১৬. মনোযোগের পরিসর বলতে কী বোঝেন?
উত্তর: মনোযোগের পরিসর কতে বোঝায় তার প্রত্যক্ষণের ক্ষেত্রকে এক মুহূর্তে বা খুব অল্প সময়ে বা একবার দেখে বা শুনে কী পরিমাণে কার্যকরীভাবে সংঘটিত করে মনোযোগ দিতে সক্ষম সেই ক্ষমতা।
17। দীর্ঘস্থায়ী স্মৃতি কাকে বলে? [2014-16]
উত্তর: যখন অধীত বিষয় এবং পূর্ব অভিজ্ঞতা দীর্ঘ সময়ব্যাপী মস্তিষ্কে সঞ্চিত থাকে তখন তাকে দীর্ঘস্থায়ী স্মৃতি বলে। শব্দ, অর্থ, ধারণা, ক্ষমতা ইত্যাদি দীর্ঘস্থায়ী স্মৃতির অন্তর্ভুক্ত। গভীর এবং অগভীর কৌশলের সাহায্যেই দীর্ঘস্পাই স্মৃতি কার্যকরী হয়।
১৮. ‘Deconditioning’ বলতে কী বোঝেন?[2015-17; 2018-20]
উত্তর: কোনো স্বাভাবিক প্রতিক্রিয়া কৃত্রিম উদ্দীপকের প্রভাবে অনুবর্তিত হওয়ার পর বিভিন্ন কারণে অনুবর্তন লোপ পেতে পারে। একেই অপানুবর্তন (Deconditioning) বলে। প্যাভলভের পরীক্ষায় ঘণ্টাধ্বনি অনুবর্তিত উদ্দীপক। ফরে কয়েকবার ঘণ্টাধ্বনি হওয়ার পর যদি খাদ্য না দেওয়া হয় সেক্ষেত্রে ঘণ্টাধ্বনি লালা নিঃসরণে সমর্থ হবে না। এটিই হল অপানুবর্তনের উদাহরণ।
১৯। STM বলতে কী বোঝেন তা লিখুন। [2015-17]
উত্তর: সংবেদনজাত তথ্য সংবেদনমূলক পর্যায় অতিক্রম করে সেকেন্ডের মধ্যে অন্তর্হিত হয় অথবা স্বল্পস্থায়ী স্মৃতি পর্যায়ে চলে যায়। স্মৃতির এই পর্যায়ের স্থায়িত্বকাল সংবেদনমূলক স্মৃতির স্থায়িত্ব থেকে বেশি হলেও (১০ সেকেন্ড) যথেষ্ট নয়। এই তরকে সচেতন সক্রিয় স্তর বলে। এই স্তরে তথ্যের পরিবর্তন ও পরিমার্জন এমনভাবে করে নেওয়া হয় যাতে ব্যক্তি তার নিজের মতো করে স্মৃতিতে সম্বিত করতে পারে।
২০। শিখন বলতে কী বোঝেন তা লিখুন।[2015-17)
উত্তর: অতীত, বর্তমান ও ভবিষ্যতের মধ্যে সামঞ্জস্যবিধানের নাম জীবন। এই পরিবর্তনশীল জীবনের সঙ্গে সংগতিবিধানের প্রয়োজন এবং অভিজ্ঞতা ও প্রশিক্ষণের সাহায্যে আচরণধারার পরিবর্তন সাধনের প্রক্রিয়াকে শিখন বলে।
২১। শিখনে প্রচেষ্টা ও ভ্রান্তির তত্ত্বটি কী?
উত্তর: থর্নডাইকের শিখন তত্ত্বটি ভুল ও প্রচেষ্টা তত্ত্ব (Trial and Error Theory of Learning) বলে খ্যাত। এই তত্ত্ব অনুযায়ী প্রাণী শেখে বারবার চেষ্টা ও ভুলের মাধ্যমে। কোনো কিছু শিখতে হলে উদ্দীপকের উপযোগী নির্ভুল প্রতিক্রিয়াটি অনেকগুলি ভুল প্রতিক্রিয়ার মধ্যে থেকে খুঁজে বের করতে হয়। পরপর প্রচেষ্টার মাধ্যমে লক্ষ্যে উপনীত হওয়াই এই পদ্ধতির বৈশিষ্ট্য। উপায় ও লক্ষ্যের মধ্যে যে পারস্পরিক সম্পর্ক রয়েছে তার সম্বন্ধে ধারণা শিক্ষার্থীর মধ্যে থাকে না কিংবা থাকলেও অত্যন্ত অস্পষ্ট। ভুল প্রতিক্রিয়া বাতিল ও সফল প্রতিক্রিয়ার নির্বাচন এইভাবে প্রাণীর শিখন হয়।
২২। মনোযোগের যে-কোনো চারটি ব্যক্তিগত নির্ধারকের নাম লিখুন।[2016-18; 2017-19, 2020-22]
উত্তর: মনোযোগের চারটি ব্যক্তিগত নির্ধারক হল-
- আগ্রহ (Interest),
- প্রবৃত্তি (Instinct),
- প্রক্ষোভ (Emotion),
- মনোভাব (Attitude)।
২৩। থর্নডাইকের শিখন নীতির প্রস্তুতির সূত্রটি কী?[2017-19; 2021-23]
উত্তর: থর্নডাইক তাঁর প্রস্তুতির সূত্রটিতে বলেছেন যে, যখন শিক্ষার্থী উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগস্থাপনের জন্য প্রস্তুত থাকেন তখন তাকে সংযোগ ঘটাতে দিলে আনন্দ বোধ করবে। আর না দিলে বিরক্তি বোধ করবে। আবার যখন প্রস্তুত না থাকে তখন সংযোগ ঘটাতে দিলেও বিরক্তি বোধ করবে।
২৪। অনুবর্তনের কী?[2017-19]
উত্তর: যে অনুবর্তনকে সজীব রাখতে হলে যখন তার শক্তি কমে আসবে তখন তাকে আবার পরীক্ষণীয় পরিস্থিতিতে নিয়ে আসা দরকার। এই ঘটনাকে অনুবর্তনের পুনঃস্থাপন বা পুনঃসংযোজন বলা হয়। যেমন প্যাভলভের পরীক্ষায় অনুবর্তন সক্রিয় থাকা অবস্থায় যদি মাঝে মাঝে ঘন্টাধ্বনি এবং সঙ্গে খাবার দেওয়া হয় তাহলে অপানুবর্তন ঘটে না।
25। অতিশিখন কী?[2017-19]
উত্তর: অতিশিখন হল স্মৃতির একটি কার্যকরী পদ্ধতি অর্থাৎ এর দ্বারা সংরক্ষণ দৃঢ়তর হয়। পঠিত বিষয়ের সঠিক স্মরণ করা যায় এরূপ অবস্থার পরও বারবার শিখন চালানো হলে তাকে অভিশিখন বলা হয়।
২৬। ইচ্ছাবিরোধী মনোযোগ কাকে বলে?[2018-20]
একটি মুহূর্তে কোনো কিছুর উপর মন কিংবা মস্তিষ্কের ক্রিয়াশীল হওয়াকে মনোযোগ বলে। মনোযোগ দু-রকমের হয়। যথা-ইচ্ছাকৃত মনোযোগ এবং অনিচ্ছাকৃত মনোযোগ। অনিচ্ছাকৃত মনোযোগ বলতে বোঝায় কোনো উদ্দীপকের অস্বাভাবিকতা বা বৈপরীত্য কিংবা নতুনত্ব দ্বারা মনের দৃষ্টি উদ্দীপকের উপর পড়তে বাধ্য হওয়াকে। যেমন-কোনো কাজ করার সময় হঠাৎ বিকট শব্দ হলে ওই শব্দের প্রতি আকর্ষণ।
২৭। থর্নডাইকের ফললাভের শিখন সূত্রটির প্রয়োগ উল্লেখ করুন।[2018-20]
থর্নডাইকের ফললাভের শিখন সূত্রটির সাহায্যে বিদ্যালয়ে শিক্ষার্থীর শিখনকে আনন্দদায়ক করা হয়, শিক্ষক শিক্ষার্থীর সঠিক আচরণের প্রশংসা করে তাদের শিখনে উৎসাহিত করবেন। যেমন-শিক্ষক প্রশ্ন করলেন, ভারতবর্ষ কবে স্বাধীন হয়েছে?
শিক্ষার্থী: 1947 খ্রিস্টাব্দের 15 আগস্ট।
শিক্ষক শিক্ষার্থীদের শোনার পর বলবেন, খুব ভালো বলেছ, বেশ, বেশ প্রভৃতি ধনাত্মক কথা।
২৮। স্কিনারের সক্রিয় অনুবর্তনের যে-কোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।[2019-21]
রে স্কিনারের সক্রিয় অনুবর্তনের দুটি বৈশিষ্ট্য হল-(1) এই অনুবর্তন Central Nervous System (CMS) দ্বারা নিয়ন্ত্রিত হয়। (2) আচরণের উন্নতিকরণই হল এই অনুবর্তনের বৈশিষ্ট্য।
২৯। ব্যক্তির ইচ্ছা অনুসারে মনোযোগকে কয় ভাগে ভাগ করা যায় ও কি কি?
ব্যক্তির ইচ্ছা অনুসারে মনোযোগকে দুই ভাগে ভাগ করা যায়। সেগুলি হল- (1) গুপ্ত মনোযোগ ও (2) ব্যক্ত মনোযোগ।
৩০। শিখন প্রক্রিয়া বলতে কী বোঝেন?
যে সামগ্রিক প্রক্রিয়া অতীত অভিজ্ঞতার ভিত্তিতে প্রগতিশীল আচরণগত পরিবর্তনের মাধ্যমে ব্যক্তির মানসিক ও দৈহিক বিকাশ ঘটিয়ে তাকে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সার্থকভাবে সংগতিবিধানে সাহায্য করে তাই হল শিখন প্রক্রিয়া।
৩১। অপারেন্ট অনুবর্তন কী?
আমেরিকান মনোবিদ বি এফ স্কিনার-এর মতে, শিখনের সময় প্রাণী নিজের ঈঙ্গিত লক্ষ্যে পৌঁছোনোর জন্য পরিস্থিতি বিশ্লেষণ করে স্বতঃস্ফূর্তভাবে উদ্দীপকের প্রতি প্রতিক্রিয়া করে। এই প্রকার প্রতিক্রিয়াকে অপারেন্ট অনুবর্তন বলা হয়।
৩২। স্কিনার বক্স কী?
আমেরিকান মনোবিদ বি এফ স্কিনার প্রাণীর শিখন সম্পর্কে পরীক্ষায় যে সমস্ত পরীক্ষণ কৌশল এবং যান্ত্রিক উপকরণ ব্যবহার করেছিলেন সেই যান্ত্রিক উপকরণকে স্কিনার বক্স বলা হয়।
৩৩। জ্ঞানের নির্মিতিতে সহায়তা প্রদানের তাৎপর্য লিখুন।[2014-16]
আধুনিক শিক্ষাব্যবস্থায় নির্মিতিতে সহায়তা প্রদানের ক্ষেত্রে-শিক্ষক শিক্ষার্থীদের সম্মুখে বিষয়টিকে আগ্রহ সঞ্চারকারী প্রজ্ঞামূলক দ্বন্দ্ব হিসেবে তুলে ধরবেন। প্রাথমিক ধারণাকে কেন্দ্র করে বস্তুটিকে সংগঠিত করতে হবে, শিক্ষার্থীদের যথেষ্ট সময় দিতে হবে যাতে তার সমস্যাটিকে পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে এবং সমস্যার গভীরে প্রবেশ করতে পারে।
৩৪। অতিশিখন কী?[2017-19]
অতিশিখন হল স্মৃতির একটি কার্যকরী পদ্ধতি অর্থাৎ এর দ্বারা সংরক্ষণ দৃঢ়তর হয়। পঠিত বিষয়ের সঠিক স্মরণ করা যায় এরূপ অবস্থার পরও বারবার শিখন চালানো হলে তাকে অভিশিখন বলা হয়।
৩৫। বিকাশের সন্নিহিত অম্মল বলতে কী বোঝেন?[2014-16; 2018-20; 2019-21]
বিকাশের সন্নিহিত অঞ্চল লিও ভাইগটস্কির একটি ধারণা যার অর্থ হল এমন একটি সীমা যেখানে শিশু অপরের সাহায্য ব্যতিরেকে নিজে সমস্যাসমাধানে সক্ষম। এখানেই পাঠদান এবং পাঠগ্রহণ সফলতা পায়। কারণ প্রকৃত শিক্ষা এখানেই ঘটে।
৩৬। ভাইগটস্কির প্রজ্ঞামূলক সূত্রের যে-কোনো দুটি শিক্ষাগত তাৎপর্য লিখুন।
ভাইগটস্কির প্রজ্ঞামূলক সূত্রের দুটি গুরুত্বপূর্ণ শিক্ষাগত তাৎপর্য হল-শিক্ষার্থী স্বচেষ্টায় যে শিক্ষন স্তরে উপনীত হতে পারে শিক্ষক বা অভিজ্ঞ ব্যক্তির সাহায্যে তা অতিক্রম করে সম্ভাবনার স্তরে উন্নীত হতে পারে। শিক্ষাদানে এবং শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে যে জ্ঞানের বিনিময় হয় এবং তা সম্ভব হয় ভাষা ও সংকেতের সাহায্যে।
৩৭। সাংগঠনীকরণ বলতে কী বোঝানো হয়?[2016-18]
স্কিমা বা প্রজ্ঞামূলক সংগঠনসমূহ সংগঠিত হয়ে আরও জটিল চিন্তামূলক কাজ করতে সক্ষম হয়। একেই সাংগঠনিকীকরণ বলে। একটি উদাহরণ দেওয়া যেতে পারে। বই পাঠ করতে গেলে ঠিকমতো বই ধরতে হবে, পাতা ওলটাতে হবে এবং চোখ সঞ্চালন করতে হবে। এই তিনটি সংবেদন-চালকমূলক প্রক্রিয়াকে সংগঠিত করেই বই পড়ার কাজটি করা সম্ভব।
৩৮। নির্মিতিবাদ কী?[2016-18; 2019-21; 2020-22]
মেরে শিক্ষা-মনোবিজ্ঞানে শিক্ষার্থীরা নিজের বিচারবুদ্ধি ও মননের উপর ভিত্তি করে বিশ্ব জগৎ সম্পর্কে যেসব বিষয় জানতে পারে তাই হল নির্মিতিবাদ। মনোবিদ Shuell (1986)-এর মতে, শিক্ষার্থী যখন কোনো বিষয় শেখে তখন সে নিজের মধ্যে একটি মানসিক প্রতিরূপ গড়ে তুলতে চেষ্টা করে। এইরূপ প্রতিরূপ গড়ে তোলার জন্য আত্ম-সক্রিয়তার সাহায্যে প্রয়োজনীয় তথ্যগুলিকে নির্ধারণ করে তাদের বিচারবিশ্লেষণ করে আয়ত্ত করার চেষ্টা করে। এই সময় তাদের মনের মধ্যে এমন মানসিক প্রতিরূপ নির্মিত হয় বলে একে নির্মিতিবাদ বলা হয়।
৩৯। পিয়ার্জে-র প্রজ্ঞামূলক বিকাশের স্তরগুলি কী?[2017-19; 2020-22]
Jean Piaget প্রজ্ঞামূলক বিকাশের চারটি স্তরের কথা বলেছেন:
- সংবেদন-চালকমূলক স্তর (Sensori Motor Stage)-জন্ম থেকে 18-24 মাস।
- প্রাক্-সক্রিয়তার স্তর (Pre-operational Stage)-2 বছর থেকে 7 বছর।
- মূর্ত-সক্রিয়তার স্তর (Concrete-operational Stage)-7 বছর থেকে 11 বছর।
- যৌক্তিক সক্রিয়তার স্তর (Formal operational Stage)-11 বছর থেকে 18 বছর।
৪০। নির্মিতিবাদের দুটি বৈশিষ্ট্য লিখুন।[2018-20]
নির্মিতিবাদের দুটি বৈশিষ্ট্য হল-
(1) প্রজ্ঞার নির্মিতিবাদে শিক্ষার্থীর অর্জিত ধারণার উপর জোর দেওয়া এবং তথ্য থেকে তত্ত্বের দিকে অগ্রসর হতে উৎসাহ দেওয়া হয়।
(2) ক্লাসের পঠনপাঠন, তথ্যের বিভিন্ন উৎস, তথ্যের নানা বিকল্প বিন্যাস ইত্যাদির উপর নির্ভর করে।
৪১। ZPP-র যে-কোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। [2019-21]
ZPP-র দুটি বৈশিষ্ট্য হল-
(1) এটি সাধারণত সেই মুহূর্তের পারদর্শিতা ও সম্ভাব্য পারদর্শিতার মধ্যে পার্থক্যকে সূচিত করে।
(2) এর সাহায্যে প্রকৃত শিক্ষার বিকাশ ঘটে।
৪২। ব্যক্তিনির্ভর নির্মাণবাদ কী?
যখন কোনো ব্যক্তির মধ্যে কোনো বিষয়কে কেন্দ্র করে ব্যপ্তির নিজ সত্তার ভিত্তিতে মানসিক প্রতিকল্প গড়ে ওঠে, তখন তাকে ব্যক্তিনির্ভর নির্মাণবাদ বলা হয়।
৪৩। সমাজনির্ভর নির্মাণবাদ কী?
কোনো বিষয়ের প্রতিকল্প গড়ে তুলতে হলে শ্রেণিকক্ষ, বন্ধুবান্ধব, সমাজের বিভিন্ন ব্যক্তি বা পরিবারের বিভিন্ন লোকজনের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে ব্যপ্তি যে মানসিক প্রতিকল্প তৈরি করে তাকে সমাজভিত্তিক বা সমাজনির্ভর নির্মাণবাদ বলে।
৪৪। বান্দুরা-র মতে প্রজ্ঞামূলক শিখনের চারটি স্তরের নাম উল্লেখ করুন। [2020-22]
আলবার্ট বান্দুরা 4টি সমাজ প্রজ্ঞামূলক শিখনের কথা বলেছেন। যেমন-
- (1) মনোযোগ (Attention)
- (2) সংরক্ষণ (Retention)
- (3) সঞ্চালকমূলক পুনরানুষ্ঠান (Motor Reproduction Process)
- (4) প্রেষণামূলক প্রক্রিয়া (Motivational Process)
৪৫। আন্তীকরণ (Assimilation) কাকে বলে?
আত্তীকরণ হল কোনো স্কিমা বা প্রজ্ঞামূলক সংগঠনের মধ্যে নতুন তথ্য, চিন্তা-ধারণা বা ভাবের সংযোজন, ফলে স্কিমা পরিবর্তন তথা সম্প্রসারিত হয়। উদাহরণস্বরূপ, এই মুহূর্তে আমরা পিয়াজে-র প্রজ্ঞামূলক তত্ত্ব পড় এই জ্ঞান ইতিমধ্যে অর্জিত জ্ঞানের যে স্কিমা বা প্রজ্ঞামূলক সংগঠন হয়েছে তার মধ্যে যুক্ত হয়ে স্কিমা সম্প্রসারিত হয়েছে।
৪৬। সহযোজন (Accommodation) কাকে বলে?
সহযোজন হল নতুন তথ্য, চিন্তা, ভাব ইত্যাদি প্রয়োজন মতো পরিবর্তন করে স্কিমার মধ্যে যুক্ত করা। পরিবর্তে নতুন তথ্য, চিন্তা, বিষয় ইত্যাদি যদি বর্তমান স্কিমার পক্ষে সরাসরি গ্রহণ করতে অসুবিধা হয় সেক্ষেত্রে উক্ত চিন্তা, বিষয় ইত্যাদিকে প্রয়োজন মতো পরিবর্তন বা বিন্যস্ত করে স্কিমা বা প্রজ্ঞামূলক সংগঠনের মধ্যে যুক্ত হয়, একেই সহযোজন বলে। যেমন-কঠিন কোনো ধারণা যদি বুঝতে অসুবিধা হয় উদাহরণের সাহায্যে তখন বুঝে নিতে পারি।
৪৭। ক্রীড়ার দুটি বৈশিষ্ট্য লিখুন।
ক্রীড়ার দুটি বৈশিষ্ট্য হল-
(ক) খেলা শিশুর স্বতঃস্ফূর্ত আচরণ, খেলার জন্য তাকে অনুরোধ, উপরোধ বা শাস্তির ভয় দেখাতে হয় না।
(খ) প্রতিটি খেলার বিশেষ কিছু নিয়ম আছে। প্রতিটি শিশুই স্বতঃস্ফূর্তভাবে মেনে চলে। তাই খেলার মাধ্যমে স্বতঃস্ফূর্ত শৃঙ্খলার বিকাশ ঘটে।
৪৮। Group Dynamics বলতে কী বোঝেন?
নির্দিষ্ট উদ্দেশ্যের প্রেক্ষিতে দলগতভাবে কাজ নির্ভর করে কতকগুলি উপাদান, শর্ত এবং নিয়মনীতির সম্পর্কে আলোচনাকে Group Dynamics বা দলগত সচলতা বলে। শ্রেণিকক্ষের কাজ, ক্রীড়া, সাংস্কৃতিক ইত্যাদির ক্ষেত্রে Group Dynamics-এর ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ।
৪৯। দলগত খেলা বলতে কী বোঝেন? উদাহরণসহ লিখুন।
আট থেকে দশ বছরের শিশুদের প্রিয় খেলা হল দলগত খেলা। এইগুলি উচ্চমাত্রায় সংগঠিত, নিয়মকানুন এবং তীব্র প্রতিযোগিতাপূর্ণ হয়। প্রথমে কয়েকজন শিশু একত্রে খেলে পরে দক্ষতা বৃদ্ধি এবং প্রতিযোগিতা হলে ক্রমশ অধিক সংখ্যক শিশু খেলায় অংশগ্রহণ করে। এই ধরনের খেলার অন্তর্ভুক্ত হল বেসবল, বাস্কেটবল ইত্যাদি।
৫০। একক বা সঙ্গীহীন খেলা (Solitary Play) কাকে বলে?
0-2 বছর বয়সি শিশুরা এককভাবে যে খেলাধুলা করে তাকে একক বা সঙ্গীহীন খেলা বলে। একক বা খেলাধুলা স্বাধীন খেলাধুলা নামেও পরিচিত। সাধারণত শিশুকালে শিশুর বিকাশকাল শুরুর সময় সে খেলাধুলায় শিশু অংশগ্রহণ করে। যেমন-একাকি কোনো কিছু বারবার ছুড়ে দেওয়া এবং হাসা।
৫১। ভাষা ও বাচনের মধ্যে দুটি পার্থক্য লিখুন। [2014-16]
ভাষা ও বচনের পার্থক্য হল-
(ক) প্রতীকরূপে ব্যবহৃত যোগাযোগের অন্যতম মাধ্যম হল ভাষা, অপরদিকে ভাষা ব্যবহারের ক্ষমতা।
(খ) নির্দিষ্ট বয়সে ভাষা বোঝার ক্ষমতা বাচন বা ভাষা ব্যবহারের ক্ষমতা থেকে অধিক হয়।
৫২। বহু ভাষাভাষী শ্রেণিকক্ষ বলতে আপনি কী বোঝেন? [2014-16]
বহু ভাষাভাষী শ্রেণিকক্ষ বলতে বোঝায় যে শ্রেণিকক্ষে একাধিক ভাষাভাষী শিক্ষার্থীরা পঠনপাঠন করে। এই ধরনের শ্রেণিকক্ষে বিভিন্ন ভাষার শিক্ষার্থীরা একসাথে শিক্ষাগ্রহণ করে। উদাহরণস্বরূপ, CBSE বা ICSE শ্রেণিকক্ষে বিভিন্ন ভাষার শিক্ষার্থীরা একত্রিত হয়ে শিক্ষা গ্রহণ করে।
৫৩। Morpheme কাকে বলে?
Morpheme হল ভাষার ক্ষুদ্রতম একক, যা অর্থযুক্ত। Morpheme একটি শব্দ বা অর্থযুক্ত শব্দাংশ হতে পারে। যেমন- “Smallest” শব্দটির দুটি অংশ “Small” এবং “est”। “Small” শব্দের দ্বারা আকার বোঝায় এবং “est” শব্দাংশের দ্বারা সর্বোচ্চতা বোঝায়। অর্থাৎ “Smallest” শব্দটিতে দুটি Morpheme আছে।
৫৪। ভাষা বলতে কী বোঝায়?
ভাষা হল যোগাযোগের একটি মাধ্যম, যার মাধ্যমে আমরা অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ, মূর্ত-বিমূর্ত ইত্যাদি সম্পর্কে কথা বলতে পারি। অনেকে ভাষাকে ‘Symbolised Communication’ বলে। অর্থাৎ ভাষা হচ্ছে প্রতীক রূপে ব্যবহৃত যোগাযোগের অন্যতম মাধ্যম। ভাষার বিকাশ এবং এর ব্যবহার (বাচনিক এবং অবাচনিক উভয় ক্ষেত্রেই) সমাজ এবং মানব অস্তিত্বের বিষয়। ভাষার কাজ হল যোগাযোগ রক্ষা করা, অভিজ্ঞতার পুনর্গঠন এবং তার প্রকাশ। ভাষা কমিউনিটির মূল্য এবং ক্রমপুঞ্জিত জ্ঞান গ্রহণ এবং সঞ্চালন করে।
৫৫। ভাষার উপাদানগুলি কয়প্রকার ও কী কী?
ভাষাতত্ত্ববিদদের মতে, ভাষার চারটি উপাদান আছে-
- (ক) ধ্বনি (Phonology),
- (খ) বাক্যবিন্যাস (Syntax),
- (গ) শব্দের অর্থ (Semantics),
- (ঘ) প্রয়োগ (Pragmatics)।
৫৬। ‘ব্যাবলিং’ বলতে কী বোঝায়?
প্রায় 4 মাস বয়সে শিশু আধো-আধো শব্দ উচ্চারণ করে, একেই ‘ব্যাবলিং’ বলে। এই অবস্থা প্রায় ১ বছর থাকে। এই ‘ব্যাবলিং’ বাইরের কোনো শব্দের দ্বারা নিয়ন্ত্রিত হয় না। ‘ব্যাবলিং’-এর কারণ সম্ভবত জৈবিক পরিণমন।
৫৭। টার্নটেকিং (Turntaking) কাকে বলে?
টার্নটেকিং একটি বৃত্তীয় প্রক্রিয়া (Cyclical Process)। প্রথমে এক ব্যক্তি কথা বলা শুরু করে এবং পরে সে নিচে বক্তব্যকে নিয়ন্ত্রণ করে এবং অন্য ব্যক্তি কথা বলার সুযোগ পায়। দ্বিতীয় ব্যক্তি কথা বলতে শুরু করে এবং সে-কথা বলা থামিয়ে দেয়। তখন আবার প্রথম ব্যক্তি কথা বলতে শুরু করে। এইভাবে কথোপকথন একটি বৃত্তাকার রূপ নেয়। টার্নটেকিং বৃত্ত তখনই শেষ হয় যখন কথা বলার জন্য কিছুই অবশিষ্ট থাকে না।
৫৮। যোগাযোগ প্রক্রিয়ার যে-কোনো চারটি গুরুত্বপূর্ণ উপকরণের নাম লিখুন।
যোগাযোগ প্রক্রিয়ার চারটি গুরুত্বপূর্ণ উপকরণ হল-
- অন্যদের শোনা, পর্যবেক্ষণ করা এবং তাদের বক্তব্য অনুধাবন করা।
- এমনভাবে বলা বা অনুভূতি প্রকাশ করা যা অন্যেরা সহজেই বুঝতে পারে।
- এমন ভাষা ব্যবহার করা যা অন্যদের বোধগম্য হয়।
- এমন অঙ্গভঙ্গি করা যার অর্থ অন্যরা অনুধাবন করতে পারে।
৫৯। ‘যোগাযোগ’-এর অর্থ বিবৃত করুন।
‘Communication’ শব্দটি লাতিন শব্দ ‘Communis’ থেকে এসেছে, যার অর্থ হল সাধারণ। এই কারণেই বলা যায় ‘Communication’ হল এমন একটি প্রক্রিয়া যেখানে এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তি বা গোষ্ঠীর নিকট ধারণা, ঘটনা, ভাবনা, নীতি বা তত্ত্ব সঞ্চালিত হয়। তথ্য আদানপ্রদান প্রক্রিয়াকে যোগাযোগ বলা হয়। তবে এই আদানপ্রদানের মধ্যে তথ্যের যেন কোনো বিকৃতি না ঘটে। “Communication is a process of sharing of experience till it becomes a common possession” অর্থাৎ যতক্ষণ না পর্যন্ত অভিজ্ঞতা উভয়ের অধিকারে আসে ততক্ষণ পর্যন্ত আদানপ্রদানের প্রক্রিয়াকে যোগাযোগ বলে।
৬০। শ্রেণিকক্ষে যোগাযোগ প্রক্রিয়াটি কীভাবে সংঘটিত হয়?
শিক্ষক (প্রেরক) বাচনিক বা দর্শন, শ্রাব্য বা দর্শন-শ্রাব্য উপকরণের মাধ্যমে বিষয়বস্তুকে সঞ্চালন করে এবং শিক্ষার্থীরা শ্রবণ করে বা দেখে বাচনিক, লিখিত বা অন্য কোনোভাবে প্রতিক্রিয়া করে। এইভাবে শ্রেণিকক্ষে যোগাযোগের সব উপাদানগুলি ব্যবহার করে যোগাযোগ বৃত্তকে সম্পূর্ণ করে।
৬১। যোগাযোগের জন্য শিশুর নিকট ইতিবাচক নির্দেশ গুরুত্বপূর্ণ কেন?
শিশুর নিকট ইতিবাচক যোগাযোগ নেতিবাচক যোগাযোগ অপেক্ষা অধিক কার্যকরী হয়। অর্থাৎ শিশুকে ‘কী করবে না’র থেকে ‘কী করবে’ তাই অধিক বলা প্রয়োজন। শিশুরা নেতিবাচক অপেক্ষা ইতিবাচক চাহিদার প্রতি আগ্রহ সহকারে প্রতিক্রিয়া করে। শিশুকে যতদূর সম্ভব নিজেকে পছন্দ করার সুযোগ দিতে হবে। নিজের সক্রিয়তা শিশুর যদি নিয়ন্ত্রণ থাকে তাহলে সে সঠিক আচরণ করে।
৬২। যোগাযোগের সংজ্ঞা লিখুন।
“Communication means sharing of ideas and feeling in a mood of Mutuality” যোগাযোগের অর্থ হল পারস্পরিক বিনিময়ের মধ্য দিয়ে চিন্তাভাবনা এবং অনুভূতির আদানপ্রদান।
৬৩। আত্মনিয়ন্ত্রণ কী ও তা কেন প্রয়োজন? [2016-18]
সে সমাজের সঙ্গে সুষ্ঠু অভিযোজনে বাহ্যিক চাহিদা এবং ব্যক্তিগত ইচ্ছা, আবেগ এবং আচরণকে নিয়ন্ত্রণ করার ক্ষমতাকে আত্মনিয়ন্ত্রণ বলে। মনস্তত্ত্বে একে অনেক সময় Self Regulation বলা হয়। লক্ষ্য অর্জনে এবং লক্ষ্য অর্জনের বাধাসমূহকে (যেমন-আবেগের আধিক্য, দুশ্চিন্তা) অতিক্রম করতে আত্মনিয়ন্ত্রণ অপরিহার্য।
৬৪। কোহলবার্গ-এর নৈতিক বিকাশের পর্যায়গুলি কী? [2020-22; 2021-23]
কোহলবার্গ নৈতিক বিকাশের তিনটি পর্যায়ের কথা উল্লেখ করেছেন-
- প্রাক্-প্রথাগত পর্যায় (Pre-conventional Stage): 4 বছর থেকে 10 বছর।
- প্রথাগত পর্যায় (Conventional Stage): 10 বছর থেকে 13 বছর।
- উত্তর প্রথাগত পর্যায় (Post-conventional Stage): 13 বছর এবং তার বেশি।
৬৫। খেলার সামাজিক উপযোগিতা কী? [2018-20]
খেলা শিশুর সামাজিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সহপাঠীদের সঙ্গে খেলার মাধ্যমেই শিশুর দেওয়া-নেওয়া, সহানুভূতি, সহমর্মিতা, অপরের বিপদে ঝাঁপিয়ে পড়া, সমবেতভাবে কাজ করার মানসিকতা, গণতান্ত্রিক মানসিকতা, সুস্থ মানসিকতা ইত্যাদির বিকাশ ঘটে। এর ফলে শিশু বড়ো হলে একজন সক্রিয় এবং চেতনাসম্পন্ন নাগরিক হিসেবে সমাজে সক্রিয় অংশগ্রহণ করতে সক্ষম হয়।
৬৬। সহযোগী খেলা বলতে কী বোঝেন? দুটি উদাহরণ দিন। [2019-21]
দুই বা ততোধিক শিশুর একত্রিত খেলাকে সহযোগী খেলা বলা হয়। উদাহরণ: ক্যারামবোর্ড, লুডো ইত্যাদি।
৬৭। সমান্তরাল বা সদৃশ খেলার দুটি উপযোগিতা লিখুন। [2019-21]
সমান্তরাল বা সদৃশ খেলার দুটি উপযোগিতা হল-
- শিশুর ভাষার বিকাশে সাহায্য করে থাকে।
- শিশুর শারীরিক ও চলনের বিকাশে সাহায্য করে থাকে।
৬৮। খেলার অর্থ লিখুন।
ফলের কথা চিন্তা না করে যে কাজগুলি আমাদের আনন্দ দেয় এবং যা আমরা স্বাধীন এবং স্বতঃস্ফূর্তভাবে করি তাই হল খেলা। বাহ্যিক চাপ বা কোনোরকম বাধ্যবাধকতা খেলার মধ্যে থাকে না।
৬৯। খেলার সংজ্ঞা লিখুন।[2021-23]
হারবার্ট স্পেনসার (Herbert Spencer)-এর মতে-খেলা হচ্ছে দৈহিক বৃদ্ধির জন্য শিশুর অতিরিক্ত বাড়তি শক্তির প্রকাশ মাধ্যম (Play serves as an outlet for surplus energy)। McDougal মনে করেন খেলা হল জীবনীশক্তির বহিঃপ্রকাশ (Play is the outcome of the primal libido)। পিয়াজে-র মতে-আনন্দের জন্য যে প্রতিক্রিয়া বারংবার করা হয় তাই হল খেলা (Play consists of responses repeated purely for functional pleasure)।
৭০। গেস্টান্ট মনোবিদদের মতে শিখনের বৈশিষ্ট্যগুলি কী? [2017-19]
গেস্টান্ট মনোবিদগণের মতে, শিখনের বৈশিষ্ট্যগুলি হল-পরিবর্তিত প্রত্যক্ষণ, উন্নততর প্রতিক্রিয়া সম্পাদন, উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে পৃথকীকরণ, উদ্দীপক ও প্রতিক্রিয়ার সমন্বয় এবং একটি সামগ্রিক বোধ।
উপসংহার:
WB Primary TET পরীক্ষার প্রস্তুতির জন্য শিক্ষণ ও মনোবিজ্ঞান বিভাগের এই প্রশ্নোত্তরগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পোস্টে আলোচিত প্রতিটি প্রশ্ন ও উত্তর WB Primary TET পরীক্ষার্থীদের প্র্যাকটিসে সাহায্য করবে এবং তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে। নিয়মিত অনুশীলন এবং সঠিক প্রস্তুতির মাধ্যমে WB Primary TET পরীক্ষায় সফলতা অর্জন করা সম্ভব। আশা করি, এই গাইডটি আপনার প্রস্তুতিকে আরও শক্তিশালী করবে এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জনে সহায়ক হবে। শুভকামনা!